Nahj al-Balagha Bangla PDF Download | নাহ্‌জ আল-বালাঘা বাংলা পিডিএফ ডাউনলোড

Nahj al-Balagha Bangla PDF Download | নাহ্‌জ আল-বালাঘা বাংলা পিডিএফ ডাউনলোড
নাহ্‌জ আল-বালাঘা বাংলা পিডিএফ

Nahj al-Balagha Bangla PDF Download - নাহ্‌জ আল-বালাঘা, ইমাম আলী ইবনে আবী তালিবের খুৎবা, চিঠি, তফসির ও আখ্যানের একটি বিখ্যাত সংকলন। খ্রিষ্টীয় ১০ম শতাব্দীতে শরীফ আর-রাজী নামক একজন শিয়া মুসলিম পণ্ডিত এটি সংগ্রহ করেন। গ্রন্থটির বাক্যবাগীশ বিষয়বস্তুর জন্য শিয়া ইসলামে এটিকে একটি শ্রেষ্ঠ সাহিত্যকর্ম হিসেবে বিবেচনা করা হয়। নাহ্‌জ আল-বালাঘা বইটি বাংলা অনুবাদ করেন জেহাদুল ইসলাম।


বইয়ের নামঃ নাহ্‌জ আল-বালাঘা

লেখকঃ আমিরুল মোমেনিন আলী ইবনে আবি তালিব

নাহ্‌জ আল-বালাঘা বইটি লেখা হয়েছে ইমাম আলী ইবনে আবী তালিবের খুৎবা, চিঠি, তফসির ও আখ্যান নিয়ে। রাসূলের (সা.) ‘জ্ঞান নগরীর দ্বার’ আমিরুল মোমেনিন আলী ইবনে আবি তালিব ছিলেন তত্ত্বজ্ঞানী, দার্শনিক, সুলেখক ও বাগ্মী। আলঙ্কারিক শাস্ত্রে তার পান্ডিত্য ও নৈপুন্য অসাধারণ। তিনি নবুওয়াতী জ্ঞান ভান্ডার হতে সরাসরি জ্ঞান আহরণ করেন এবং সাহাবাদের মধ্যে তিনি শ্রেষ্ঠ জ্ঞানী পন্ডিত ছিলেন। এতে কারো দ্বিমত নেই। আরবী কাব্যে ও সাহিত্যে তার অনন্যসাধারণ অবদান ছিল। খেলাফত পরিচালনা কালে তিনি বিভিন্ন বিষয়ে ভাষণ দিয়েছিলেন এবং বিভিন্ন এলাকার প্রশাসকগণকে প্রশাসনিক বিষয়ে উপদেশ ও নির্দেশ দিয়ে পত্র লিখেছিলেন। এমনকি বিভিন্ন সময়ে মানুষের অনেক প্রশ্নের সংক্ষিপ্ত জবাব দিয়েছিলেন। তার এসব বাণী কেউকেউ লিখে রেখেছিল, কেউ কেউ মনে রেখেছিল, আবার কেউ কেউ তাদের লিখিত পুস্তকে উদ্ধৃত করেছিল। মোটকথা তার অমূল্য বাণীসমূহ মানুষের কাছে ছড়ানো ছিটানো অবস্থায় ছিল।


আশ-শরীফ আর-রাজী আমিরুল মোমেনিন আলী ইবনে আবি তালিবের ভাষণসমূহ (খোৎবা), পত্রাবলী, নির্দেশাবলী ও উক্তিসমূহ সংগ্রহ করে “নাহজ আল-বালঘা” নামক গ্রন্থটি সঙ্কলন করেন।


Nahj al-Balagha Bangla বইয়ের রিভিউ

Nahj al-Balagha Bangla বইটির উপদেশ ও চিঠিগুলি হযরত আলীর রাজনৈতিক কর্মজীবনের উপর একটি মন্তব্য প্রদান করে এবং ইসলামী শাসনের জন্য একটি মতাদর্শগত ভিত্তি হিসাবে কাজ করেছে। উল্লেখযোগ্যভাবে, মিশরের গভর্নরের কাছে আলীর নির্দেশনার চিঠিটি কেবল ইসলামী শাসনের একটি মডেল হিসাবে দেখা হয়েছে, "যেখানে শ্রেণি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে মানুষের প্রতি ন্যায়বিচার এবং করুণা দেখানো হয়, যেখানে দারিদ্র্য কোনও কলঙ্ক বা অযোগ্যতা নয় এবং যেখানে ন্যায়বিচার স্বজনপোষণ, পক্ষপাতিত্ব, প্রাদেশিকতা বা ধর্মীয় গোঁড়ামির সাথে জড়িত নয়।


বিশেষ করে, নাহ্‌জ আল-বালাঘার মধ্যে সামাজিক দায়বদ্ধতার একটি গভীর আলোচনা অন্তর্ভুক্ত রয়েছে, জোর দিয়ে বলা হয়েছে যে বৃহত্তর দায়িত্বগুলি বৃহত্তর অধিকারের ফলস্বরূপ। নাহ্‌জ আল-বালাঘাতে আরও সংবেদনশীল উপাদান রয়েছে, যার মধ্যে রয়েছে তার শাকশাকিয়া উপদেশে আলীর পূর্বসূরীদের সমালোচনা এবং তালহা ও জুবায়েরের অসম্মতি, যারা উটের যুদ্ধে আলীর বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছিল। জানার জন্য Nahj al-Balagha Bangla বইটি পুরোটা পড়তে হবে।


You can Nahj al-Balagha Bangla PDF Download here.


নোটঃ Nahj al-Balagha Bangla PDF বইটি ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্ট এ আমাদেরকে জানান। অতি দ্রুত আমরা সমস্যাটি সমাধান করার চেষ্টা করবো। alert-info

Post a Comment

নবীনতর পূর্বতন