Bangla Bhag Holo PDF Download | বাঙলা ভাগ হল পিডিএফ ডাউনলোড

Bangla Bhag Holo PDF Download | বাঙলা ভাগ হল পিডিএফ ডাউনলোড
বাঙলা ভাগ হল পিডিএফ


Bangla Bhag Holo PDF Download - বাঙলা ভাগ হল বইটি জয়া চ্যাটার্জির লেখা বাংলা ভাগের ওপর লেখা বই। এটি বাংলা অনুবাদ করেছেন আবু জাফর। বইটি ১৯৬৬ সালে প্রকাশিত হয়। এটি প্রকাশ করে দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড(ইউ পি এল)।


বইয়ের নামঃ বাঙলা ভাগ হল

লেখকঃ জয়া চ্যাটার্জি

ভারত বিভাগ সম্পর্কে আগের গবেষণাগুলি বিষয়টিকে সর্বভারতীয় স্তরে ক্ষমতা হস্তান্তরের ঘটনা হিসেবে দেখেছে অথবা বিষয়টিকে ভারতীয় সংখ্যালঘু মুসলমানদের বিচ্ছিন্নতার রাজনীতির উত্থান হিসেবে মূল্যায়ন করেছে। বর্তমান গবেষণাটিতে ১৯৪৬-৪৭ সালের ঘটনাবলীকে পুনর্মূল্যায়ন করা হয়েছে, যেখানে মুসলমান সংখ্যাগরিষ্ঠ প্রদেশ বাঙলা বিভাগের দাবির পেছনে রাজনৈতিক ও সামাজিক ক্রিয়া-প্রতিক্রিয়া বিশেষভাবে সামনে উঠে এসেছে এবং হিন্দু সাম্প্রদায়িকতার উত্থানকে চিহ্নিত করা হয়েছে। চমকপ্রদ বিভিন্ন তথ্যের প্রকাশ ঘটিয়ে লেখিকা এখানে দেখিয়েছেন যে, বাঙলার হিন্দু সমাজের একটি বৃহৎ ও ক্ষমতাধর অংশ তাদের প্রভাব পুনঃপ্রতিষ্ঠার চেষ্টায় বাঙলা বিভাগকেই একমাত্র উপায় হিসেবে বিবেচনা করেছে।


Bangla Bhag Holo বইয়ের রিভিউ

Bangla Bhag Holo বইটি বাংলা ভাগের ওপর লেখা একটি চমৎকার বই। এতে এই ছবিটি স্পষ্ট হয়েছে যে, স্তরে স্তরে বিভক্ত ও পরস্পর বিচ্ছিন্ন একটি সমাজ কেমন করে ভারতীয় জাতীয়তাবাদের মূল স্রোত থেকে বেরিয়ে এসেছে এবং ক্রমাগতভাবে ক্ষুদ্র ও সংকীর্ণ বিষয়াদিতে নিজেদের নিমগ্ন করেছে। বাঙলার ইতিহাস সম্পর্কে মৌলিক ও সুচিন্তিত ব্যাখ্যা দিয়ে জয়া চ্যাটার্জী নতুন প্রজন্মের সেই সব গবেষকের অন্যতম হয়ে উঠেছেন যাঁরা ঘটনার প্রকৃত বিষয় উদ্‌ঘাটন করতে আরো বিস্তৃত পরিসরে তথ্যসূত্র জড়ো করে সে-সবের পর্যালোচনা করতে উদ্যোগী হয়েছেন এবং পূর্ববর্তী ইতিহাসবিদদের চিরাচরিত ধারণা সম্পর্কে প্রশ্ন তুলেছেন। বাংলা ভাগ সম্পর্কে বিস্তারিত জানার জন্য Bangla Bhag Holo PDF বইটি পুরোটা পড়তে হবে।


You can Bangla Bhag Holo PDF Download here.


নোটঃ Bangla Bhag Holo PDF বইটি ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্ট এ আমাদেরকে জানান। অতি দ্রুত আমরা সমস্যাটি সমাধান করার চেষ্টা করবো। alert-info

Post a Comment

নবীনতর পূর্বতন