Gramer Nam Kakondubi PDF Download | গ্রামের নাম কাঁকনডুবি পিডিএফ ডাউনলোড

Gramer Nam Kakondubi PDF Download | গ্রামের নাম কাঁকনডুবি পিডিএফ ডাউনলোড
গ্রামের নাম কাঁকনডুবি


Gramer Nam Kakondubi PDF Download - গ্রামের নাম কাঁকনডুবি বইটি জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখা একটি মুক্তিযুদ্ধ ভিত্তিক কিশোর উপন্যাস। মুহাম্মদ জাফর ইকবাল শিশু-কিশোরদের মাঝে সাইন্স ফিকশন লেখক হিসেবে পরিচিত। তবে তিনি অনেক কিশোর উপন্যাস রচনা করেছেন। গ্রামের নাম কাঁকনডুবি বইটি প্রথম প্রকাশিত হয় ২০১৫ সালে। এবং এটি প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী।


বইয়ের নামঃ গ্রামের নাম কাঁকনডুবি

লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল

গ্রামের নাম কাঁকনডুবি বইটি লেখা হয়েছে মুক্তিযুদ্ধের ওপর। গ্রামের নাম কাঁকনডুবি মুহাম্মাদ জাফর ইকবাল রচিত মুক্তিযুদ্ধভিত্তিক একটি কিশোর উপন্যাস। বই পড়ে অথচ জাফর ইকবালের নাম জানে না এমন লোক বাঙালির মাঝে খুব কমই পাওয়া যাবে। বইটি মূলত কাঁকনডুবি গ্রামকে নিয়ে লেখা। সেই গ্রামের নবকুমার হাই স্কুলের ছাত্র রঞ্জু বইটির মূল চরিত্র। রঞ্জু কে নিয়েই বইটির পটভূমি তৈরি হয়েছে। সেই শান্ত নিরব কোলাহল মুক্ত গ্রামটিতে একসময় মিলিটারি আক্রমণ করে। নবকুমার হাই স্কুলের শিক্ষক মাসুদ ভাই মিলিটারিদের প্রতিরোধ করতে গড়ে তোলে মুক্তিবাহিনীর একটি দল। ঘটনাক্রমে সেই দলে অন্তরভুক্ত হয়ে যায় রঞ্জু আর তার বন্ধু ডোরা। পাকিস্তানিরা ঘাঁটি বসায় তাদের স্কুলে। আর তারা পরিকল্পনা করে মিলিটারিদের ওপর একটা সম্মুখ আক্রমণের।


Gramer Nam Kakondubi বইয়ের রিভিউ

বেশ কিছু মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস মুহম্মদ জাফর ইকবাল লিখছেন, যার মধ্যে ২০১৫ বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় গ্রামের নাম কাঁকনডুবি। বইটি মূলত কাঁকনডুবি গ্রামকে নিয়ে লেখা, সেখানকার নবকুমার স্কুলের ছাত্র রঞ্জুকে নিয়ে গল্পের পটভূমি তৈরি হয়েছে। দিন যেতে যেতে একসময় সেই শান্ত নীরব কোলাহল বিমুখ গ্রামটিতে পাক হানাদার বাহিনী আক্রমণ করে। সেখানকার স্কুলের এক শিক্ষক মজিদ ভাই তাঁর মুক্তিবাহিনী নিয়ে সেই হানাদার বাহিনীকে প্রতিরোধ করার জন্য তৈরি হয়ে।


ঘটনাক্রমে সেই দলে যুক্ত হয় রঞ্জু ও খোকন(ডোরা)। পাকিস্তানি বাহিনী তাদের স্কুলে ঘাঁটি বসায়, এক সময় তাঁরা রঞ্জুকে ধরে নিয়ে গিয়ে খুব অত্যাচার করে। পাকিস্তানিদের বিদায় করতে হলে তাদের কে সেখানে আক্রমণ করতে হবে। একে কে তাঁরা সেই সম্মুখ আক্রমণের প্রস্তুতি নিতে থাকে এইভাবে চলে গল্প। আর শেষটা কি হল জানতে পড়তে হবে বইটি। বইটি বিশাল পরিসরে লেখা, গ্রামের ক্ষুদ্র ক্ষুদ্র বর্ণনা থেকে শুরু করে সেই সময়ের মুক্তিযুদ্ধের সময় মানুষের আবেগ, ভয়, সীমাহীন দুঃখ সব কিছু লেখক খুব সাবলীল ভাষায় ফুটিয়ে তুলেছেন।


কিছু কিছু বই মানুষের হৃদয়কে স্পর্শ করে। এটি তেমনি একটি বই। আমাদের মুক্তিযুদ্ধ যে কতটা ভয়াবহ ছিল, পাকিস্তানিরা যে কিভাবে আমাদের অত্যাচার করেছে এবং আমরা যে কিভাবে সাহসিকতার সাথে আমাদের দেশটাকে শত্রুদের হাত থেকে ছিনিয়ে এনেছি সেটা এই বইটিতে স্পষ্টভাবে বলা হয়েছে। মুক্তিযুদ্ধ সম্পর্কে এই বইটি আমাদেরকে আরো অনেক ধারণা দিয়েছে। জানার জন্য রোমাঞ্চকর Gramer Nam Kakondubi বইটি পুরোটা পড়তে হবে।


You can Gramer Nam Kakondubi Download here.


নোটঃ Gramer Nam Kakondubi বইটি ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্ট এ আমাদেরকে জানান। অতি দ্রুত আমরা সমস্যাটি সমাধান করার চেষ্টা করবো। alert-info 

Post a Comment

নবীনতর পূর্বতন