Rasha PDF Download | রাশা পিডিএফ ডাউনলোড

Rasha PDF Download  রাশা পিডিএফ ডাউনলোড
রাশা পিডিএফ

Rasha PDF Download - রাশা বইটি জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখা একটি মুক্তিযুদ্ধ ভিত্তিক কিশোর উপন্যাস। মুহাম্মদ জাফর ইকবাল শিশু-কিশোরদের মাঝে সাইন্স ফিকশন লেখক হিসেবে পরিচিত। তবে তিনি অনেক কিশোর উপন্যাস রচনা করেছেন। রাশা বইটি প্রথম প্রকাশিত হয় ২০১৬ সালে। এবং এটি প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী।


বইয়ের নামঃ রাশা

লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল

রাশা বইটি লেখা হয়েছে রাশা নামের একজন কিশোরীকে নিয়ে। বাবা মা'র একমাত্র মেয়ে রাশা। মেয়েটি ইচ্ছাকৃত ভাবে নাম পাল্টালেও অনিচ্ছাকৃত ভাবে তার জীবনটাই পাল্টে যায়। বছর ঘুরতে না ঘুরতে বাবা-মার ডিভোর্স হয়ে যায়। তার বাবা আরেকটি বিয়ে করে কানাডা চলে যায়। রাশা থাকতে লাগলো তার মায়ের সাথে। একটাসময় রাশা নিজেই বুঝতে পারলো, মা তাকে আগের মতো আর আদর করে না। কেমন যেন হয়ে গেছে। সেই পরিবর্তনের কাহিনী বুঝতে পারলো সেদিন। যখন মা এসে বলল, তিনি আরেকজনকে বিয়ে করে দেশের বাইরে চলে যাবেন। কিন্তু রাশাকে সাথে নেয়া যাবে না। রাশাকে বলেন তার বাবার কাছে চলে যেতে। রাশার বাবা রাশাকে তার কাছে ফিরিয়ে নিতে রাজি হন না। তখন মা বাধ্য হয়ে রাশার নানীর কাছে রেখে আসে ওকে। রাশা বড় হতে থাকে ওর নানীর কাছে।


Rasha বইয়ের রিভিউ

Rasha উপন্যাসটির কেন্দ্রিয় চরিত্র রাইসা। তার বয়স দশ। একদিন স্কুলে এক ত্যাদর টাইপ একটা ছেলে রাইসার নামে কবিতা বানায় "রাইসা, মাছের কাঁটা খায় বাইছা বাইছা"। এর পরে রাইছা নিজের নাম পাল্টে রাখে রাশা।


বাবা মায়ের একমাত্র মেয়ে রাশা। মেয়েটি ইচ্ছাকৃত ভাবে নাম পাল্টালেও অনিচ্ছাকৃত ভাবে তার জীবনটাই পাল্টে যায়। বছর ঘুরতে না ঘুরতে বাবা-মার ডিভোর্স হয়ে যায়। তার বাবা আরেকটি বিয়ে করে কানাডা চলে যায়। তখন সে মায়ের সাথে থাকেন। কিছু দিন পরে মা রাশাকে বলে সেও রাশার বাবার মতো একটা বিয়ে করে অস্ট্রেলিয়া চলে যাবেন। এবং রাশাকে বলেন তার বাবার কাছে চলে যেতে। রাশার বাবা রাশাকে তার কাছে ফিরিয়ে নিতে রাজি হন না। তখন মা বাধ্য হয়ে রাশার নানীর কাছে রেখে আসে ওকে। রাশা বড় হতে থাকে ওর নানীর কাছে।


মুক্তিযুদ্ধে স্বামী হারাবার পর মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পরে  রাশার নানী। এই নানীর কাছে রাশা শুরু করে জীবনের নতুন অধ্যায়।শহরে বড় হওয়া কিশোরী একটি মেয়ে গ্রাম্য প্রাকৃতিতে নিজেকে নতুনভাবে চিনতে শুরু করে। নানীর কাছে সে মুক্তিযুদ্ধের কথা শোনে। তার মাঝে মুক্তিযুদ্ধের চেতনা বৃদ্ধী পায়। অপর দিকে সে যে বিদ্যালয়ে পড়ে তা এক রাজাকারের নামে স্থাপিত। রাশা কি পাড়বে তার পড়ালেখা চালাতে? শুধু তাই নয় রাশাকে সমূখ্যিন হতে হয় বাল্য বিবাহসহ নানারকম সামিজিক সমস্যার সাথে। জানার জন্য রোমাঞ্চকর Rasha PDF বইটি পুরোটা পড়তে হবে।


You can Rasa PDF Download here.


নোটঃ Rasha PDF বইটি ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্ট এ আমাদেরকে জানান। অতি দ্রুত আমরা সমস্যাটি সমাধান করার চেষ্টা করবো। alert-info

Post a Comment

নবীনতর পূর্বতন